বুধবার, ১২ মে ২০২১
Logo
অবশেষে যশোরে বহু প্রতীক্ষিত আইসিইউ চালু

অবশেষে যশোরে বহু প্রতীক্ষিত আইসিইউ চালু

যশোর আড়াইশ শয্যা হাসপাতালে অবশেষে বহু প্রতীক্ষিত আইসিইউ ইউনিট চালু হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশের পরও যশোর জেনারেল হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) চালুর প্রক্রিয়া থমকে ছিল এক বছর।


করোনার দ্বিতীয় ওয়েভ শুরুর পর যশোরের করোনা প্রতিরোধ কমিটির সভায় স্থানীয় ব্যবস্থাপনায় আইসিইউ ইউনিট চালুর সিদ্ধান্ত নেয়া হয়। সেই সিদ্ধান্ত অনুযায়ী স্থানীয় ব্যবস্থাপনায় বহু কাঙ্খিত আইসিইউ ইউনিট চালু করা সম্ভব হয়েছে।


সিভিল সার্জন ডাঃ শেখ আবু শাহীন জানান, সরকারিভাবে আইসিইউ সেবা চালুর জন্য সকল সাপোর্ট দেয়া হলেও প্রয়োজনীয় মনিটর ও ইনফিউশনপাম্প সংকটের কারনে প্রায় এক বছর আটকে ছিল আইসিইউ সেবা চালুর কাজ।


সরকারি ভাবে চাহিদাপত্র দেয়া হলেও তার সাপ্লাই ছিল না। তিনি জানান, জেলা করোনা কমিটির সভায় যশোরের পুলিশ সুপার প্রলয় কুমার জোয়াদ্দার, জেলা পরিষদ চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল ও পৌরসভার চেয়ারম্যান হায়দার গনি খান পলাশ আর্থিক সংকট সমাধানের আশ্বাস দেবার পরই আইসিইউ ইউনিটটি চালুর উদ্যোগ নেয়া হয়।


প্রাথমিক ভাবে তিনটি মনিটর ও ১০টি ইনফিউশন পাম্প কিনে তিনটি আইসিইউ বেড চালু করা হয়েছে। দুই একদিনের মধ্যে আরো ৫টি বেড চালু করা সম্ভব হবে বলে তিনি জানান। সিভিল সার্জন ডাঃ শেখ আবু শাহীন জানান, যন্ত্রপাতির সংকট সমাধান হলেও আইসিইউ সেবা অব্যাহত রাখতে যে জনবল প্রয়োজন তা আড়াইশ শয্যা হাসপাতালের নেই। ছয়জন ডাক্তারের প্রয়োজন থাকলেও প্রাথমিক ভাবে তিনজন ডাক্তারকে দিয়ে এই আইসিইউ ইউনিটটি চালু রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।


ডাক্তারের পাশাপাশি প্রশিক্ষন প্রাপ্ত নার্সেরও সংকট রয়েছে। আপাতত জোড়াতালি দিয়ে কাজ চালানো হলেও দ্রুত জনবলের চাহিদা পুরনের জন্য স্বাস্থ্য অধিদপ্তরে চাহিদা পত্র দেয়া হয়েছে। দ্রুত সময়ের মধ্যে চাহিদা পুরন না হলে আইসিইউ সেবা চালু রাখা সসম্ভ হবেনা বলে জানান তিনি।

সংযুক্ত থাকুন