মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১
Logo
অভয়নগরে তালের নৌকা তৈরী করে সাবলম্বী অমল বক্সী

অভয়নগরে তালের নৌকা তৈরী করে সাবলম্বী অমল বক্সী

তাল গাছের নৌকা (তালের ডোঙ্গা) তৈরী ও বিক্রি করে সাবলম্বী হয়েছে অভয়নগর উপজেলার সুন্দলী ইউনিয়নের রাজাপুর গ্রামের অমল বক্সী।


নৌকা তৈরীর কারিগর অমল বক্সী প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিরামহীনভাবে তৈরী করে চলেছেন তাল গাছের নৌকা (তালের ডোঙ্গা)। দীর্ঘ প্রায় ২০বছর ধরেই তিনি এই ব্যবসা করছেন। এভাবেই তিনি ৩ ছেলে-মেয়েকে বড় করেছেন, লেখাপড়া শিখিয়ে বিয়ে দিয়েছেন।

বয়সের ভারে এখন তিনি একই গ্রামের হরিচাঁদ বিশ্বাস ও মদন বক্সী নামের দু’জন মজুর নিয়ে কাজ করেন। এখন এই দু’জন মজুরের সংসারও চলছে নৌকা তৈরীর ব্যবসার উপর ভিত্তি করে।


বিভিন্ন জেলা-উপজেলার নানা গ্রাম ঘুরে বিভিন্ন মাধ্যমে তাল গাছের সন্ধ্যান পেয়ে সেগুলো দেখেন এবং পছন্দ হলেই কিনে নেন তিনি। পরবর্তীতে সেই গাছ কেটে বাড়িতে আনেন এবং হরিচাঁদ বিশ্বাস ও মদন বক্সী নামের ২জন কর্মীর সহায়তায় নিজ হাতে গাছ চেরাই করেন।


সকলে মিলে চেরাই শেষে নিজেদের যন্ত্রপাতি দিয়ে দক্ষ হাতে শুরু হয় তাল গাছের ভেতরের অংশ (শ্বাস) কেটে নৌকা তৈরীর কাজ। প্রাথমিক পর্যায়ের কাজ শেষ হলে কারিগর অমল বক্সী সেই নৌকার ভেতর ও বাহিরের খাঁজগুলো মসৃন করার কাজ করেন।

 

কারিগর অমল বক্সীর সাথে কথা বলে জানা যায়, গাছ কেনা থেকে শুরু করে নৌকা বানানো পর্যন্ত সবকিছুই তিনি নিজের তত্ত্বাবধানেই করেন। এভাবে কাজ শেষে ডোঙ্গা বিক্রি করে তিনি বেশ লাভবান হন।

সংযুক্ত থাকুন