শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১
Logo
অভয়নগরে পৌঁছেছে করোনার ভ্যাকসিন : ৭ ফেব্রুয়ারি প্রয়োগ শুরু

অভয়নগরে পৌঁছেছে করোনার ভ্যাকসিন : ৭ ফেব্রুয়ারি প্রয়োগ শুরু

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অভয়নগরে পৌঁছালো মাহমারি করোনাভাইরাসের ভ্যাকসিন বা টিকা। বৃহস্পতিবার বিকালে যশোর জেলা সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীনের কাছ থেকে ভ্যাকসিন বুঝে নেন উপজেলা করোনা ভ্যাকসিন কমিটির সদস্য সচিব স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এস এম মাহমুদুর রহমান রিজভী।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ডা. এস এম মাহমুদুর রহমান রিজভী এ ব্যাপারে বলেন, সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন স্যারের সহযোগিতায় পাওয়া করোনার ভ্যাকসিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সংরক্ষণ করা হয়েছে।


আগামী ৭ ফেব্রুয়ারি রবিবার প্রথমে নিজের শরীরে প্রয়োগের মধ্য দিয়ে করোনা ভ্যাকসিন (টিকা) প্রয়োগ কার্যক্রম শুরু করা হবে। প্রথম পর্বে করোনাকালিন সময় প্রথম সারির যোদ্ধাদের মাঝে প্রয়োগ করা হবে।


তবে যারাই এই ভ্যাকসিন নিতে চাইবে তাদেরকে WWW.surokkha.gov.bd ওয়েবসাইডে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। এবং রেজিস্ট্রেশনের ডাউনলোড করা কপি সাথে আনতে হবে। রেজিস্ট্রেশন ছাড়া কেউ ভ্যাকসিন নিতে পারবে না।


রেজিস্ট্রেশন সম্পন্ন হলে মোবাইল ফোনে ভ্যাকসিন নেয়ার তারিখ এসএমএস এর মাধ্যমে জানতে পারবে। নির্ধারিত তারিখে ভ্যাকসিন নিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসতে হবে।


ডা. এস এম মাহমুদুর রহমান রিজভী উপজেলা করোনা ভ্যাকসিন কমিটির আহবায়ক উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুল হুসেইন খাঁন, সদস্য সহকারী কমিশনার (ভূমি) কেএম রফিকুল ইসলাম ও অভয়নগর থানার ওসি মো. তাজুল ইসলামকে ভ্যাকসিন পাওয়া ও অভয়নগরে নিয়ে আসতে বিশেষ সহযোগিতা করার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে জানান, এ ভ্যাকসিন নিতে পারবে না যারা তারা হলেন- যাদের সম্প্রতি করোনা হয়েছে। সম্প্রতি করোনা হয়নি কিন্তু জ্বর ও কাশি হয়েছে এমন রোগী ৪২ দিন পার হওয়ার পর রেজিস্ট্রেশন সম্পন্ন করে টিকা নিতে পারবে।


এছাড়া অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, গর্ভবতী, দুগ্ধদানকারী মা, জটিল রোগে ভুগছে বা মারাত্মক শ্বাসতন্ত্রের ব্যাধি আছে, ৫৫ বছরের উর্ধে ৮০ বছরের মধ্যে কোন জটিল রোগ না থাকলে টিকা নিতে পারবে।


১৮ বছরের নিচে এবং যারা নিতে অনিচ্ছুক তাদেরকে ভ্যাকসিন দেয়া হবে না। এ প্রোগ্রামের সাথে সংশ্লিষ্টরা অবশ্যই আগে ভ্যাকসিন নিতে পারবে বলে তিনি জানান।

সংযুক্ত থাকুন