বৃহস্পতিবার, ১৩ মে ২০২১
Logo
আজ লোককবি বিজয় সরকারের ৩৫তম মৃত্যুবার্ষিকী

আজ লোককবি বিজয় সরকারের ৩৫তম মৃত্যুবার্ষিকী

একুশে পদকপ্রাপ্ত প্রয়াত লোককবি বিজয় সরকারের ৩৫তম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার। দিনটি পালন উপলক্ষে আজ ৪ ডিসেম্বর নড়াইলে শুক্রবার কবির প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হবে।


করোনা প্রাদুর্ভাবের কারণে এবছর অন্যান্য কর্মসূচি পালিত হচ্ছে না বলে বিজয় সরকার ফাউন্ডেশন সূত্রে জানা গেছে। সাবেক বিজয় সংসদের কর্মকর্তা সুলতান মাহমুদ জানান, অসাম্প্রদায়িক চেতনার সুরস্রষ্টা, গীতিকার ও গায়ক, চারণকবি বিজয় সরকার ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি (১৩০৯ বঙ্গাব্দের ৭ ফাল্গুন) নড়াইল সদর উপজেলার বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন।

 

তার বাবার নাম নবকৃষ্ণ অধিকারী এবং মার নাম হিমালয়া দেবী। তার শৈশবকাল এবং জীবনের বেশির ভাগ সময় কেটেছে প্রিয় জন্মভূমি ডুমদিসহ নড়াইলের বিভিন্ন এলাকায়।


ছেলেবেলা থেকেই তিনি (বিজয় সরকার) কবিতা, গান রচনা ও সূরের মধ্যে ডুবে থাকতেন। তাই প্রাতিষ্ঠানিক লেখাপড়ায় তিনি আর বেশিদূর এগুতে পারেননি। মাত্র নবম শ্রেণীতে অধ্যয়নরত অবস্থায়ই তার লেখাপড়ার সমাপ্তি ঘটে।


মতান্তরে তিনি ম্যাট্রিক পাশ। এরপর তিনি গানের দল নিয়ে বেরিয়ে পড়েন বাংলাদেশ-ভারতের বিভিন্ন অঞ্চলে। কবি গানে বিশেষ অবদানের জন্য তিনি চারণকবি ও সরকার উপাধিতে ভূষিত হন।

 

১৯৮৫ সালের ৪ডিসেম্বর ভারতের পশ্চিমবঙ্গের কেউটিয়ার তার মৃত্যুর হয়। সেখানেই তাকে সমাহিত করা হয়। শিল্পকলায় অবদানের স্বীকৃতি স্বরুপ বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ২০১৩ সালে একুশে পদক (মরণোত্তর) পান উপমহাদেশের প্রখ্যাত এই চারণ কবি।

সংযুক্ত থাকুন