রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১
Logo
চৌগাছায় তুলা চাষের আধুনিক প্রযুক্তির উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

চৌগাছায় তুলা চাষের আধুনিক প্রযুক্তির উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

যশোরের চৌগাছায় অবস্থিত দক্ষিন এশিয়ার সর্ববৃহৎ তুলা গবেষনা, প্রশিক্ষন ও বীজবর্ধন খামারে তুলা চাষের আধুনিক প্রযুক্তির উপর মাঠকর্মীদের তিনদিন ব্যাপি প্রশিক্ষণ শুরু হয়েছে।

 

সোমবার সকালে খামারের হলরুমে এই কর্মশালার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক ড. আলহাজ উদ্দিন আহম্মেদ। এ সময় তিনি বলেন, তুলা একটি অর্থকারী ফসল, সেই দিকটি খেয়াল রেখে তুলা চাষ যেন আরও সম্প্রসারিত হয় সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে।

 

আধুনিক প্রযুক্তি ব্যবহার করে তুলা চাষে ইতোমধ্যে সফলতা এসেছে, তাই আধুনিক পদ্ধতি আপনারা রুট লেবেল পর্যন্ত পৌছে দিবেন। তুলা চাষ বেশি হলে আমাদের আমদানি কমবে আর আমদানি কমলে দেশি তৈরী সকল ধরনের পোষাকের দামও কমবে।

 

ইতোমধ্যে আমরা হাইব্রিড জাতের তুলা উৎপাদনের চেষ্টা করছি। এটি সফল হলে কৃষকরা আরও বেশি তুলা চাষে মনোযোগী হয়ে উঠবে বলে আমি মনে করি। প্রধান অতিথি মাঠকর্মীদের উদ্দেশে আরও বলেন, আমরা সকলেই প্রজাতন্ত্রের কর্মচারী।

 

যে জনগনের টাকায় আমাদের বেতন হয় সেই জনগনের অবশ্যই মূল্যায়ন করতে হবে। আপনারা মাঠ পর্যায়ে কাজ করেন, তাই কৃষকের সাথে নিবিড় ভাবে মিশে যাবেন এবং তাদের ভাল মন্দ সব দিকই খেয়াল রাখবেন।

 

তাহলে দেখবেন যে চাষি এক সময় তুলা চাষে অমনোযোগী ছিল সেই চাষি তুলা চাষ করছেন এবং অন্যকে চাষ করতে উদ্বুদ্ধ করছেন।

 

জগদশীপুর তুলা গবেষনা, প্রশিক্ষন ও বীজবর্ধন খামারের কটন এগ্রোনমিষ্ট শেখ আল মামুনের সভাপতিত্বে প্রশিক্ষন কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য দেন সিডিবি সদর দপ্তরের অতিরিক্ত পরিচালক মোঃ আক্তারুজ্জামান, যশোর অঞ্চালের উপ-পরিচালক জাফর আলী, তুলা উন্নয়ন বোর্ড আঞ্চলিক কার্যালয় যশোরের বীজ উৎপাদন বিশেষজ্ঞ কামরুল হাসান, যশোর জোনের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা মোঃ কুতুব উদ্দিন।

 

এ সময় জগদীশপুর তুলা ফার্মের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা এসএম আবেদ আলী, ফোরম্যান কাইয়ুম ভূইয়া, মতলেবুর রহমান, ইমরুল হাসান, শহিদুল ইসলাম, ইকবাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

 

প্রশিক্ষনে যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও ঝিনাইদাহ জেলার ৪টি জোনের মোট ৩০ জন কটন ইউনিট অফিসার, সহকারী কটন ইউনিট অফিসার ও স্টোরকাম ফিল্ডম্যান অংশ নিয়েছেন। আগামী ২৭ জানুয়ারী প্রশিক্ষন শেষ হবে বলে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ জানিয়েছেন।

সংযুক্ত থাকুন