মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১
Logo
চৌগাছায় স্কুল শিক্ষিকার ছাদবাগানে অসময়ে শোভা পাচ্ছে জামরুল

চৌগাছায় স্কুল শিক্ষিকার ছাদবাগানে অসময়ে শোভা পাচ্ছে জামরুল

চৌগাছা পৌরসভার ২ নং ওয়ার্ডের থানাপাড়া মহল্লার বাসিন্দা রোজী মাহমুদ। পেশায় একটি কিন্ডার স্কুলের প্রধান শিক্ষিকা।

 

নিজ বাড়ির ছাদে তৈরী করেছেন অপরুপ এক বাগান। আছে হরেক রকমের গাছ গাছালি। ছাদে লাগানো গাছের মধ্যে একটি জামরুল গাছে বলাচলে অসময়ে ধরেছে জামরুল। থানাপাড়ার বাসিন্দা রোজী মাহমুদ প্রতিভা এডাস স্কুলের ইনচার্জ।

 

দক্ষতার সাথে স্কুল পরিচালনার পাশাপাশি সংসার সামাল দেন, আবার অবসরে কাজ করেন নিজ বাসার ছাদে তৈরী করা বাগানে। ছাদে তৈরী করা বাগানে আছে পেয়ারা, মাল্টা, চায়না লেবু, জামরুল, শশা, আমড়া ও ঔষধি গাছ। দু’বছর আগে লাগানো একটি জামরুল গাছে গত রমজান মাসে বিপুল পরিমান জামরুল ধরে।

 

রমজানের ইফতারে নিজের পরিবারসহ আত্মীয় স্বজন ও পাড়া প্রতিবেশির মাঝে তা বিতরণ করেন। কিন্তু প্রচন্ড এই শীতে তার জামরুল গাছের এক ডালে বেশ কয়েকটি জামরুল ধরেছে। প্রতিটি জামরুল এখনও খাওয়ার উপযোগী না হলেও লাল রঙে গাছকে রাঙিয়ে তুলেছে।

 

শুক্রবার সকালে সরেজমিন গেলে দেখা যায়, স্কুল শিক্ষিকা রোজী মাহমুদ ছাদে গাছ পরিচর্জা করছেন। উপজেলা কৃষি অফিস জানান, এই সময়ে গাছে জামরুল ধরার বিষয়টি খুব একটা অবাক করার মত কিছু না, কারণ দেশে কিছু কিছু হাইব্রিড জাতের জামরুল আছে যা বছরে দুই বার করে ফল দেয়। তবে বাড়ির ছাদে তৈরী বাগানে এমন ফল হলে তো ভাল লাগারই বিষয়।

সংযুক্ত থাকুন