বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১
Logo
ঝিকরগাছার পল্লীতে ভুট্টা চাষে সফলতা দেখিয়েছে আপন দুই ভাই

ঝিকরগাছার পল্লীতে ভুট্টা চাষে সফলতা দেখিয়েছে আপন দুই ভাই

ঝিকরগাছা উপজেলার শংকরপুর ইউনিয়নের রাজবাড়ীয়া গ্রামে ভুট্টা চাষে সফলতার মুখ দেখেছেন আফিল উদ্দিনের দুই ছেলে। গ্রামবাংলার ঐতিহ্যবাহী একটি ফসল হলো ভুট্টা চাষ, কালের বিবর্তনে সেই ভুট্টা চাষ কৃষকরা আজ হারাতে বসেছে।


সার, বীজ ও কীটনাশকের দাম বেশি এবং আবহাওয়া অনুকুলে না থাকায় অতিহ্যবাহী ভূট্টার চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন কৃষকরা। প্রাথমিকভাবে তারা এক একর জমিতে ভুট্টা চাষ করেন।


প্রতিকূল পরিস্থিতি এবং আবহাওয় অনুকূলে থাকায় তারা ব্যাপক ফলন পাবে বলে আশাবাদী। ভুট্টা যেমন মানবদেহের খাদ্যের পুষ্টির অভাব পূরণ করে, তেমনি ভুট্টার সবুজ পাতা ও কান্ড গো-খাদ্য হিসেবে ব্যবহার করা হয়।


চাষি মনিরুল ইসলাম বলেন, অতীতে আমরা ভুট্টা চাষ করলেও এতো ভালো ফলন পাইনি, তবে এবার আমরা আশানুরূপ ফলন এর আশাবাদী। বিশেষ করে আবহাওয়া অনুকূলে থাকায় এবার বেশ ভালো ফলন হয়েছে।


এমনকি রোগবালাই ও পোকামাকড়ের আক্রমণ অনেক কম। অপরদিকে আফিল উদ্দিনের ছোট ছেলে ইমাদুল বলেন, এবারও যদি ভুট্টার বাজার দাম ভালো পাই তবে গতবারের ক্ষতির পরিমান কিছুটা হলেও পুষিয়ে নিতে পারব।


সরকার যদি আমাদের পাশে একটু দাঁড়ায় বা আর্থিকভাবে সহযোগিতা করে তাহলে আগামীতে আমরা ব্যাপকভাবে ভুট্টা চাষ করতে সক্ষম হবো এবং আর্থিকভাবে লাভবান হবো।

সংযুক্ত থাকুন