বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১
Logo
ডায়াবেটিস নিয়ন্ত্রণে ডাবের পানির জাদুকরী ব্যবহার

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ডাবের পানির জাদুকরী ব্যবহার

ডাবের পানি স্বাস্থ্যের জন্য কত উপকারী সে বিষয়ে বলার অপেক্ষা রাখে না। তবে ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে ডাবের পানি, সে বিষয়ে জানেন কি? হ্যাঁ ।

 

আপনাকে সারা দিন কর্মক্ষম রাখার জন্য রক্তে সুগারের মাত্রা ঠিক থাকা জরুরি। অনেক সময় আপনি যতই চেষ্টা করুন, রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

 

এ পরিস্থিতিতে ডাবের পানি হতে পারে আপনার পরম বন্ধু। ডাবের পানি স্বাদে মিষ্টি হলেও তা প্রাকৃতিক। আর ডাবের পানি আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

জার্নাল অব মেডিসিন ফুডে প্রকাশিত গবেষণা থেকে জানা যায়, ডাবের পানি ডায়াবেটিস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মেটাবলিজম রেট বাড়ায়- ডাবের পানি মেটাবলিজম রেট বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে করে খাবার ভালোভাবে হজম হয়।

 

এ ছাড়া ক্ষুধা কমাতে ডাবের পানি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পুষ্টি উপাদানে ভরপুর- ডাবের পানি পুষ্টি উপাদানে ভরপুর। ডাবের পানিতে পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, সোডিয়াম ও আয়রন রয়েছে।

 

আর এই উপাদানগুলো ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে। রক্ত চলাচল স্বাভাবিক- রক্ত চলাচল অস্বাভাবিক হলে তা ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে আরো সমস্যা তৈরি করে। ডাবের পানি শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখে।

 

ওজন কমাতে- ওজন বেশি ডায়াবেটিসের অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। ডাবের পানিতে যেমন ক্যালোরি কম, তেমনি হজমও ভালো করে। এ জন্য ওজন কমাতে ভূমিকা পালন করে নারিকেল পানি।

 

লো গ্লাইকেমিক- ডাবের পানিতে খুব কম প্রাকৃতিক চিনি থাকে, যা সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে, কমবেশি করে না। ফাইবারের গুরুত্বপূর্ণ উৎস- ডাবের পানিতে ফাইবার বেশি থাকে এবং এতে অ্যামিনো এসিডও থাকে, যা আপনার চিনির স্তর নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

 

ফাইবার আপনার শরীরে চিনি হজমে সহায়তা করে এবং ডায়াবেটিক রোগীদের অবস্থার উন্নতি করে। সুতরাং সুস্থ ও সতেজ থাকার জন্য ডাবের পানি পান করার অভ্যাস গড়ে তুলুন।

সংযুক্ত থাকুন