রবিবার, ২৪ জানুয়ারী ২০২১
Logo
দিঘলিয়ায় ভৈরব নদীর ভয়াবহ ভাঙ্গন : ঝুকিতে শতাধিক পরিবার

দিঘলিয়ায় ভৈরব নদীর ভয়াবহ ভাঙ্গন : ঝুকিতে শতাধিক পরিবার

দিঘলিয়ার দেয়াড়া পশ্চিমপাড়া এলাকায় ভৈরব নদী গর্ভে বিলিন হয়েছে প্রায় ১ কিলোমিটার।

 

সরজমিনে গিয়ে দেখাযায় দিঘলিয়ার দেয়াড়া পশ্চিমপাড়া ৫নং ওয়ার্ড এলাকার কবরস্থান হতে শুরু করে কলোনি খেয়াঘাট গুচ্ছগ্রাম ভেড়িবাদ হয়ে জলিল খান মাঠ পর্যন্ত প্রায় ১কিলোমিটার ভয়াবহ নদী ভাঙ্গনে পরিণত হয়েছে।

 

ইতিমধ্যে উক্ত জলিল খান মাঠ হতে প্রায় ২০০ মিটার নদী গর্ভে বিলিন হয়েগেছে, আরও জানা যায়, জলিল খান নামক স্থানে ২ তলা বিশিষ্ট একটি ভবন ও কয়েকটি পাট গোডাউন ভৈরব নদীর ভাঙ্গনে বিলুপ্ত হয়েছে।

 

এ বিষয়ে ৫নং ওয়ার্ড ইউপি সদস্য খান বিপ্লব হোসেন জানান, প্রতিনিয়ত নদীর ভাঙ্গন বেড়েই চলেছে, একাধিক পরিবারের ফসলি জমিসহ বিভিন্ন রকম গাছপালা ভাঙ্গনে বিলুপ্ত হয়েগেছে, এমনকি বর্তমানে দেয়াড়া কলোনি কবরস্থান এবং গুচ্ছগ্রাম ভেড়িবাঁধটি অত্যান্ত ঝুকির মুখে রয়েছে, এই বাঁধটি ভেঙ্গে গেলে এলাকায় বসবাসরত শতাধিক পরিবার মারাত্মক ঝুঁকির মুখে পড়বে, এলাকার শতশত পরিবার অসহায় হয়ে মানবেতর জীবন-যাপন করছে।

 

এ বিষয়ে ৫নং ওয়ার্ড ইউপি সদস্য খান বিপ্লব হোসেনসহ শতশত মানুষ ভাঙ্গন রোধ প্রচেষ্টায় এলাকা থেকে গণস্বাক্ষর নিয়ে দিঘলিয়া উপজেলা নির্বাহি কর্মকর্তার নিকট আবেদন জানালে তিনি বলেন, এটি একটি বড় প্রজেক্ট তাই জনসার্থে পানি উন্নয়ন বোর্ডের নিকট এই আবেদনটির জন্য জোর সুপারিশ জানানোর অঙ্গিকার ব্যক্ত করেন, এমতাবস্থায় জরুরী ভিত্তিতে এই ভাঙ্গন রোধ না করলে শতশত পরিবার অসহায় হয়ে পড়বে।

 

তাই শতশত পরিবার ও ভেড়িবাধ রাস্তা এবং কবর স্থান রক্ষার্থে উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে ভাঙ্গন রোধে জোর দাবি জানান।

সংযুক্ত থাকুন