শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১
Logo
পরীক্ষা ছাড়াই এইচএসসির ফল : শতভাগ পাশ ১ লাখ ৬১ হাজার জিপিএ-৫

পরীক্ষা ছাড়াই এইচএসসির ফল : শতভাগ পাশ ১ লাখ ৬১ হাজার জিপিএ-৫

করোনাভাইরাস সৃষ্ট বৈশ্বিক মহামারির কারণে গতবছর এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। মহামারির মধ্যে তবু কাউকে নিরাশ না করে শতভাগ অটোপাস দিয়ে প্রকাশিত হয়েছে এই পরীক্ষার ফলাফল। শনিবার সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ফলের সার সংক্ষেপ তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ভার্চুয়ালি ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন।


প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ অনুলিপি গ্রহণ করেন। পরীক্ষা ছাড়াই এইচএসসির ফলাফল দেয়া এবং শুধুমাত্র ডিজিটাল মাধ্যমে ফল প্রকাশের ঘটনা দেশের ইতিহাসে এবারই প্রথম।


জিপিএ-৫ পেলেন ১ লাখ ৬১ হাজার শিক্ষার্থী: এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ৪৭ হাজার ২৮৬ জন।


এবার জিপিএ-৫ এর শতকরা হার ১১.৮৩ শতাংশ, যা গত বছর ছিল ৩.৫৪ শতাংশ। আগে না পেলেও এইচএসসিতে জিপিএ-৫ ১৭ হাজার শিক্ষার্থীর: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় জিপিএ-৫ পাননি এমন ১৭ হাজার ৪৩ জন শিক্ষার্থী এবার এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছেন।


আর জেএসসি ও এসএসসিতে জিপিএ-৫ পাওয়া ৩৯৬ জন শিক্ষার্থী এইচএসসিতে জিপিএ-৫ পায়নি। এগিয়ে মেয়েরা: এইচএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। এবার ৪ হাজার ৮৬৯ জন বেশি জিপিএ-৫ পেয়েছে তারা।


ফলের পরিসংখ্যান থেকে দেখা গেছে, এবার উচ্চ মাধ্যমিকে (এইচএসসি ও সমমান) মোট এক লাখ ৬১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ৮৩ হাজার ৩৩৮ জন ছাত্র ও ৭৮ হাজার ৪৭৯ জন ছাত্রী।

সংযুক্ত থাকুন