মঙ্গলবার, ১১ মে ২০২১
Logo
ফকিরহাটে যানবাহনের এলইডি লাইটের ব্যবহারে জনদুর্ভোগ চরমে

ফকিরহাটে যানবাহনের এলইডি লাইটের ব্যবহারে জনদুর্ভোগ চরমে

বাগেরহাটের ফকিরহাট উপজেলার ৮টি ইউনিয়ন সহ আশপাশ অঞ্চল সমূহের সড়ক ও মহাসড়কগুলোতে সন্ধ্যা হলেই বিভিন্ন যানবাহনের হেড লাইটে এলইডি লাইটের ব্যবহার করার কারনে চলাচলে চরম সমস্যার সৃষ্টি হচ্ছে।

 

বর্তমানে যে কোনো ব্যক্তি রাতে সড়ক বা মহাসড়কে বের হলেই গাড়ির হেডলাইটের যন্ত্রণায় পড়তে হয়। যানবাহনের সাথে লাগানো এলইডি লাইটের আলো চলাচলের সময় ব্যাপক ভাবে চোখে পড়ায় সাধারণ মানুষের পথ চলতে নানা সমস্যার সৃষ্টি হচ্ছে।

 

এই আলো চোখে পড়া মাত্র যেন চোখ ধাঁধিয়ে যায়। যার ফলে প্রতিনিয়ত মানুষ দুর্ঘটনার শিকার হচ্ছে। সন্ধ্যার পর থেকে দেখা যায়, প্রতিটি অটোভ্যান, রিকশা, ইজিবাইক, থ্রি-হুইলার, আলমসাধু, নছিমন, করিমন, মোটরসাইকেল সহ অন্যান্য অনেক যানবাহনে এলইডি লাইটের ব্যবহার সর্বত্রই।

 

পথচারী রফিকুল ইসলাম জানায়, অন্য লাইট ব্যবহারকারী যানবাহনের চালকরা এই এলইডি লাইটের আলোর কারণে দাঁড়িয়ে যেতে হয়। কারণ একটু বেপরোয়া হলেই ঘটবে দুর্ঘটনা। এলইডি লাইটের অধিক ব্যবহারের দিকে কারো যেন কোন নজর নেই।

 

এই লাইটের প্রভাবে ম্যাকুলা বার্ন হতে পারে এবং প্রতিটি মানুষের চোখে কর্নিয়া থাকে আর এই আলো সরাসরি চোখে লাগলে চোখ ক্ষতিগ্রস্থ হতে পারে বলে জানা গেছে। যাতে করে চোখে কম দেখা, ঝাপসা দেখা সহ আস্তে আস্তে অন্ধ হয়ে যেতে পারে।

 

পিজি হাসপাতালের ডা. জহিরুল ইসলাম বলেন, প্রতিটা মানুষের চোখে কর্নিয়া থাকে। আলো সরাসরি চোখে লাগলে চোখ ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে দীর্ঘদিন এভাবে আলো চোখে লাগতে থাকলে কর্নিয়া নষ্ট হয়ে যেতে পারে।

 

যাতে করে চোখে কম দেখা, ঝাপসা দেখাসহ আস্তে আস্তে অন্ধ হয়ে যেতে পারে। এ ব্যাপারে সাধারন জনগন পুলিশ প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

সংযুক্ত থাকুন