বুধবার, ২০ জানুয়ারী ২০২১
Logo
বটিয়াঘাটায় সরকারী খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহ হয়নি

বটিয়াঘাটায় সরকারী খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহ হয়নি

বটিয়াঘাটা উপজেলার খাদ্য গুদামে গতকাল ৪ জানুয়ারি সোমবার পর্যন্ত এক গ্রাম পরিমান পর্যন্ত ধান সংগৃহীত হয়নি। গত ১৪/১১/২০২০ তারিখ থেকে সরকারি ভাবে ধান সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে।

 

চলবে ২৮ ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত। বটিয়াঘাটা খাদ্য গুদামে চলতি আমন মৌসুমে ধান সংগ্রহ লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ৪শ’ ৪০ মে.টন। সরকারি মূল্য নির্ধারন প্রতি মন ধানের দাম ১ হাজার ৪০ টাকা।

 

কিন্তু বাজারে প্রতিমন ধান বিক্রি হচ্ছে সাড়ে ১১শ‘ হতে ১২শ’ টাকা। ফলে কোন কৃষক সরকারি খাদ্য গুদামে ধান বিক্রি করতে আগ্রহী নন। সেকারণে এ পর্যন্ত একটি ধানও সংগ্রৃহীত হয়নি।

 

অপর দিকে সরকারি ভাবে চাল সংগ্রহের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ১ হাজার ৮৬ মে.টন। এর মধ্যে সিদ্ধ চাল ক্রয়ের লক্ষ্য মাত্রা ছিলো ৮শ’ ৯৬ মে.টন সংগ্রৃহীত হয়েছে মাত্র ৫০ মে.টন তবে আতপ চাল ক্রয়ের লক্ষ্য মাত্রা ছিলো ১শ’ ৯০ মে.টন তবে কোন চাল সংগ্রৃহীত হয়নি।

 

সিদ্ধ চালের সরকারি মূল্য কেজি প্রতি ৩৭ টাকা এবং আতপ চাল সংগ্রহ মুল্য কেজি প্রতি ৩৬ টাকা। এব্যাপারে উপজেলা খাদ্য গুদাম কর্মকর্তা অসিম কুমার মন্ডল জানান, সরকারি ক্রয় মূল্য অপেক্ষা বাজার দর বেশি হওয়ায় কৃষকরা গুদামে ধান বিক্রি করছেনা। তবে সরকারের সঙ্গে মিল মালিকদের চুক্তি হওয়ায় তারা ভর্তুকি দিয়েও কিছু চাল সরবরাহ করছে।

সংযুক্ত থাকুন