সোমবার, ২১ জুন ২০২১
Logo
বাংলাদেশ-ভারতের নতুন ট্রেন মিতালী এক্সপ্রেসের উদ্বোধন

বাংলাদেশ-ভারতের নতুন ট্রেন মিতালী এক্সপ্রেসের উদ্বোধন

বাংলাদেশ ও ভারতের মধ্যে নতুন যাত্রীবাহী ট্রেন মিতালী এক্সপ্রেসের উদ্বোধন করা হয়েছে। শনিবার সন্ধ্যা ৬টা ৩৬ মিনিটে রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটি যৌথভাবে উদ্বোধন করেন বাংলাদেশ সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অংশগ্রহণ করেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন। ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে উপস্থিত ছিলেন রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।


বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নতুন এ আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন চালু হলো। তবে শনিবার উদ্বোধন হলেও করোনা পরিস্থিতি খারাপ থাকায় আপাতত যাত্রা করছে না ট্রেনটি।


দু’দেশের করোনা পরিস্থিতি উন্নতি হলে ও ভারতীয় পর্যটন ভিসা চালু হলে ট্রেনটি শিডিউল অনুযায়ী ঢাকা ক্যান্টনমেন্ট থেকে পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি রুটে চলাচল করবে।


ঢাকা ক্যান্টনমেন্ট থেকে চিলাহাটি হয়ে ভারতের নিউ জলপাইগুড়ি যাবে ট্রেনটি। ঢাকা থেকে চিলাহাটির দূরত্ব ৪৫৩ কিলোমিটার ও চিলাহাটি থেকে নিউ জলপাইগুড়ির দূরত্ব ৬১ কিলোমিটার। আপাতত ভারতীয় রেক দ্বারা সপ্তাহে দু’দিন চলাচল করবে। ঢাকা ক্যান্টনমেন্ট থেকে নিউ জলপাইগুড়ি সোমবার ও বৃহস্পতিবার এবং নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা ক্যান্টনমেন্ট রোববার ও বুধবার চলাচল করবে।


ট্রেনটিতে চারটি এসি কেবিন, চারটি এসি চেয়ার ও দু’টি পাওয়ার কার ব্রেক ভ্যানসহ মোট ১০টি কোচ রয়েছে। মিতালী এক্সপ্রেস ট্রেনের ভাড়া হচ্ছে এসি কেবিন (বার্থ) ৪৯০৫ টাকা। এসি সিট ৩৮০৫ টাকা। এসি চেয়ার ২৭০৫ টাকা। এ ভাড়ার সঙ্গে যুক্ত থাকবে ভ্যাট ও ট্রাভেল ট্যাক্স।

সংযুক্ত থাকুন