বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১
Logo
বেনাপোলে বাণিজ্যে গতিশীলতা বৃদ্ধি করতে আইজিএম ডাটা এন্ট্রির উদ্বোধন

বেনাপোলে বাণিজ্যে গতিশীলতা বৃদ্ধি করতে আইজিএম ডাটা এন্ট্রির উদ্বোধন

বেনাপোল চেকপোস্টে আইজিএম ডাটা এন্ট্রির উদ্বোধন। আমদানি রপ্তানি গতিশীল ও সহজীকরণ করতে গতকাল মঙ্গলবার সকালে বেনাপোল চেকপোস্ট জিরো পয়েন্টে আইজিএম এন্টির উদ্বোধন করলেন বেনাপোল কাস্টমস কমিশনার মো: আজিজুর রহমান।

 

এসময় তার সাথে বেনাপোল কাস্টমসের অতিরিক্ত কমিশনার ড. নেয়ামুল ইসলাম বেনাপোল স্থল বন্দর কর্তৃপক্ষ বিজিবি সহ ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। ব্যবসায়ীরা জানান, ভারত থেকে বেনাপোল চেকপোস্ট দিয়ে প্রতিদিন ৩৫০ থেকে ৪০০ পন্যবাহী গাড়ি বেনাপোল বন্দরে আমদানি হয়ে থাকে একই পথে আবার বেনাপোল থেকে ১শ থেকে দেড়'শ পণ্যবাহী ট্রাক ভারতে রপ্তানি হয়ে থাকে।

 

পূর্বে ভারত থেকে আমদানি পণ্য বেনাপোল বন্দর প্রবেশের সময় তিন জায়গায় এন্ট্রি করতে হতো। এক্ষেত্রে একটি পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে ঢুকতে ওখানে প্রায় ২০ থেকে ২৫ মিনিট সময় লাগতো। এতে আমদানি-রপ্তানি কার্যক্রম ব্যাহত হতো।

 

আমরা দীর্ঘদিন ধরে তিন জায়গার পরিবর্তে এক জায়গায় ডাটা এন্ট্রি করার জন্য কমিশনার মহোদয়কে বারবার আবেদন করেছি। আমাদের আবেদনের পরিপ্রেক্ষিতে কমিশনার মহোদয় মঙ্গলবার সকালে তিন জায়গায় ডাটা এন্ট্রির পরিবর্তে এক জায়গায় ডাটাএন্ট্রির উদ্বোধন করলেন।

 

এক জায়গায় ডাটা এন্ট্রির ফলে আমদানি-রপ্তানি গতিশীলতা বৃদ্ধি পাবে এবং সহজীকরণ হবে। বেনাপোল কাস্টমস কমিশনার মোঃ আজিজুর রহমান জানান, তিন জায়গায় ডাটাএন্ট্রির ফলে আমদানি-রপ্তানি কার্যক্রম ব্যাহত হতো।

 

আমদানি-রপ্তানি কার্যক্রম গতিশীলতা বৃদ্ধি করতে এক জায়গায় ডাটা এন্ট্রি করার উদ্বোধন করা হলো। এক জায়গায় ডাটা এন্ট্রি করার ফলে সময় বাঁচবে এবং আমদানি রপ্তানি বৃদ্ধি পাবে। আগের থেকে এখন আরো বেশি কাজের গতি ফিরবে বেনাপোল স্থল বন্দরে।

সংযুক্ত থাকুন