বৃহস্পতিবার, ১৩ মে ২০২১
Logo
ভারতকে পাশ কাটিয়ে পাকিস্তানকে কাছে টানছে রাশিয়া

ভারতকে পাশ কাটিয়ে পাকিস্তানকে কাছে টানছে রাশিয়া

ভারত সবসময় মিত্র হিসেবেই পাশে পেয়েছে রাশিয়াকে। রাশিয়া থেকে অস্ত্র কেনা থেকে শুরু করে নানান ক্ষেত্রে সহযোগিতা পায় দেশটি। তবে পাশার দান এবার উল্টে যাচ্ছে।


কেননা পাকিস্তানের সঙ্গে দহরম মহরম সম্পর্ক গড়ে তুলছে রাশিয়া। পাকিস্তানের একটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, ৯ বছর পরে গত সপ্তাহে ইসলামাবাদ সফর করেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এ সময় তিনি পাকিস্তানি নেতৃত্বকে একটি গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছেন। বার্তাটি ছিল রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের পক্ষ থেকে। ওই সফরে ল্যাভরভ বলেন, আমি আমার প্রেসিডেন্টের কাছ থেকে একটি বার্তা নিয়ে এসেছি। সেই বার্তায় বলা হয়েছে, সহযোগিতাসহ পাকিস্তানের যা কিছু প্রয়োজন তা দিতে উন্মুক্ত রাশিয়া।


পাকিস্তানি কর্তৃপক্ষের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে এমন বক্তব্য রেখেছেন ল্যাভরভ। বৈঠকে উপস্থিত পাকিস্তানের একজন সিনিয়র কর্মকর্তা জানান, অন্যভাবে বলা যায় পাকিস্তানকে ব্লাংক চেক প্রস্তাব করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট। ব্লাংক চেক বলতে কি বোঝানো হয়েছে এমন প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা জানান, পুতিন তার শীর্ষ কূটনীতিকের মাধ্যমে পাকিস্তানের কাছে এই বার্তা দিয়েছেন যে, যেকোন ইস্যুতে ইসলামাবাদকে সহায়তা করবে মস্কো। গ্যাস পাইপলাইন, করিডোর, প্রতিরক্ষা বা অন্য কোনো রকম সহযোগিতা দিতে প্রস্তুত রাশিয়া। এরই মধ্যে নর্থ-সাউথ গ্যাস পাইপলাইন প্রকল্প নিয়ে কাজ করছে পাকিস্তান ও রাশিয়া।


এ ছাড়া পাকিস্তান স্টিল মিলসকে পুনরুজ্জীবিত করতে আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া, যা প্রকৃতপক্ষে রাশিয়ারই নির্মিত। পাকিস্তানের পানিবিদ্যুত প্রকল্পেও আগ্রহ প্রকাশ করেছে মস্কো। এমনকি পাকিস্তানের বিভিন্ন প্রকল্পে ৮০০ কোটি ডলার বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া।

সংযুক্ত থাকুন