বুধবার, ২১ এপ্রিল ২০২১
Logo
ভোমরা স্থলবন্দরে ট্রাক থেকে পণ্য লোড-আনলোড বন্ধ

ভোমরা স্থলবন্দরে ট্রাক থেকে পণ্য লোড-আনলোড বন্ধ

বখশিসের টাকা বন্ধ হওয়ায় শ্রমিক অসন্তোষ

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ট্রাক থেকে পণ্য লোড-আনলোড বন্ধ রয়েছে। ব্যবসায়ীরা দুই’বার লেবার বিল দিতে রাজি না হওয়ায় এবং গত বৃহস্পতিবার সকাল থেকে শনিবার পর্যন্ত পণ্য খালাসে লেবারদের না ডাকায় এ অবস্থা তৈরি হয়।

 

 

এবিষয়ে সাতক্ষীরা ভোমরা স্থলবন্দরের শ্রমিক ইউনিয়নের সভাপতি আনোয়ারুল ইসলাম জানান, ট্রাক প্রতি লেবার ঠিকাদাররা তাদের বিল দেন ৩শ’ ৮০ টাকা। প্রায় ৪০ টন পণ্য খালাসে এই টাকা কিছুই না। সংসার চালাতে হিমশিম খেতে হয় শ্রমিকদের। এতদিন ট্রাক প্রতি ৫ থেকে ৭শ’ টাকা বকশিস দিতেন ব্যবসায়ীরা। এই বখশিশের টাকা বন্ধ করে দেয়াতে শ্রমিকরা কাজ বন্ধ করে দিয়েছেন।

 

 

এছাড়া সকাল থেকে তাদের কোন দলকে কাজে ডাকা হচ্ছে না। ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, প্রতি টন পণ্য খালাসে ৭২ টাকা করে পরিশোধ করতে হয় ব্যবসায়ীদের। এরসাথে লেবারদের ট্রাক প্রতি বকশিস দিতে হয় ৮শ’ টাকা থেকে ২৪শ টাকা দিতে হয়। হটাৎ করে আরও অতিরিক্ত বকশিসের কথা বললে এই অচল অবস্থা তৈরি হয়েছে।

 

 

ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা (প্রশাসন) আকবর আলী জানান, গত বৃহস্পতিবার প্রায় ৩ কোটি টাকার মতো রাজস্ব আদায় হয়েছে। বন্দরে ট্রাক থেকে পণ্য উঠানো নামানো বন্ধ থাকার কারণে রাজস্বের পরিমাণ অনেক কমে আসবে বলে তিনি জানিয়েছেন।

 

 

এদিকে একজন আমদানি-কারক বলেন, লেবার ঠিকাদার এবং বন্দর কর্মকর্তাদের অতিরিক্ত অর্থলোভের কারণেই সম্ভাবনাময় ভোমরা স্থলবন্দরে দীর্ঘদিন ধরে লেবার বিল নিয়ে জটিলতা চলে আসছে। প্রকৃত ব্যবসায়ী এবং শ্রমিক উভয়কে ঠকিয়ে তারা অর্থ নিজেরা আর্থিক সুবিধা পেতে চান।

সংযুক্ত থাকুন