মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১
Logo
যশোরের পাঁচ কলেজে শিক্ষর্থীদের বাড়িতেই মূল্যায়ন পরীক্ষা

যশোরের পাঁচ কলেজে শিক্ষর্থীদের বাড়িতেই মূল্যায়ন পরীক্ষা

যশোরের ৪ কলেজে শিক্ষকরা বাড়ি বাড়ি যেয়ে বিনা ফিসে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের প্রাক-মূল্যায়ন পরীক্ষা নেয়ার প্রস্তুস্তি নিয়েছেন। রবিবার থেকে পরীক্ষা শুরু হবে।

 

কলেজগুলো হচ্ছে চৌগাছা উপজেলার এবিসিডি ডিগ্রি কলেজ, এস এম হাবিবুর রহমান পৌর ডিগ্রি কলেজ, ডাঃ সাইফুল ইসলাম ডিগ্রি কলেজ, পাশাপোল-আমজামতলা মডেল কলেজ ও জেসিবি আদর্শ কলেজ।

 

জানা গেছে, কোভিড-১৯ করোনা নামক বৈশ্বিক মহামারির কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা হওয়ার সাথে চৌগাছার কলেজগুলোতে ক্লাস বন্ধ ঘোষণা করা হয়।

সরকারি নিদর্শনা মোতাবেক শুরু হয় অনলাইনে ক্লাস। কলেজগুলো প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত হওয়ায় আশেপাশের গ্রামগুলোতে বিদ্যুতের ব্যবস্থা নেই। অধিকংশ অভিভাবক ও শিক্ষার্থীদের মোবাইল ফোন নেই।

 

অনেকের মোবাইলে নিয়মিত ইন্টারনেট কেনার টাকাও নেই। তাই শিক্ষকরা অনলাইন ক্লাসের পাশাপাশি শিক্ষার্থীদের বাড়ি বাড়ি যেয়ে খোঁজ খবর নিচ্ছেন।

 

নিয়মিত পড়ার টেবিলে বসানোর চেষ্টা চালাচ্ছেন। শিক্ষার্থীদের লেখাপড়ার ধারাবাহিকতা অব্যবহত রাখতেই প্রাক মূল্যায়ন পরীক্ষা নেয়ার ব্যবস্থা করা হয়েছে। খাতা ও প্রশ্নপত্র অভিভাবকের কাছে পৌছে দেয়া হবে।

 

অভিভাবকরা নিজ নিজ দায়িত্বে সন্তানদের পরীক্ষা নেবেন। জেনারেল শাখার দ্বাদশ শ্রেণিতে ১৩টি বিষয়ের পরীক্ষা তিন ধাপে নেয়া হবে। কারিগরি শাখার ১০ টি বিষয়ের পরীক্ষা দু’ধাপে নেয়া হবে। প্রথম ধাপে জেনারেল শাখায় বাংলা, ইংরেজি, আইসিটি, পদার্থ, রসায়ন, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, অর্থনীতি, পৌরনীতি, ইতিহাস, ইসলামের ইতিহাস, সমাজকর্ম ও সমাজবিজ্ঞান বিষয়ের পরীক্ষা নেয়া হবে।

 

এছাড়া কারিগরি শাখার প্রথম ৫টি বিষয়ের পরীক্ষা নেয়া হবে। কলেজগুলো গভার্নিংবাডির আলোচনা করে কলেজ ফান্ড থেকে পরীক্ষার খরচ বহন করার সিদ্ধান্ত নিয়েছে। এবিসিডি কলেজের অধ্যক্ষ রেজাউল ইসলাম বলেন, করোনা পরিস্থিতি দিন দিন ভয়াবহ রুপ ধারণ করছে।

 

শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে তার নিদের্শনা এখনো পাওয়া যায়নি। মাধ্যমিক বিদ্যালয় গুলোতে সরকারিভাবে অ্যাসাইনমেন্ট নেয়ার নিদের্শনা দেয়া হয়েছে। কলেজ গুলোতে এ ধরণের কোন নিদের্শনা দেয়া হয়নি। তাই শিক্ষার্থীদের নিয়মিত পড়াশুনার মধ্যে রাখতে আমরা চৌগাছার পাঁচটি কলেজ ফিস ছাড়াই প্রাক মূল্যায়ন পরীক্ষা নেয়ার ব্যবস্থা করেছি।

 

এস এম হাবিবুর রহমান পৌর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোজাম্মেল হক জানান, সরকারের নির্দেশনা পাওয়া মাত্রই তার কলেজে অনলাইনে ক্লাস শুরু হয়েছে। চৌগাছা বাংলাদেশের সিমান্তবর্তী একটি উপজেলা। অধিকাংশ শিক্ষার্থী সিমান্তবর্তী এলাকার হওয়ায় অনেক স্থানে বিদ্যুৎ নাই। ঠিকমত ইন্টারনেট পাওয়া যায় না।

 

অনেকের অনলাইনে ক্লাস করার মত মোবাইল ফোনও নেই। ক্লাস বন্ধ থাকায় দরিদ্র পরিবারের শিক্ষার্থীরা বাবাকে সহযোগিতা করার জন্য কৃষিসহ বিভিন্ন কাজের সাথে জড়িয়ে পড়েছে।

 

এসব শিক্ষার্থীদের নিয়মিত পড়াশুনার মধ্যে রাথতে টিমকরে শিক্ষকদের বাড়ি বাড়ি পাঠিয়ে লেখাপড়ার নিদের্শনা দেয়া হচ্ছে। তারই অংশ হিসাবে প্রাক মূল্যায়ন পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

 

এর জন্য কোন ফিসও নেয়া হচ্ছে না। তবে, পাঁচ কলেজে একই সাথে পরীক্ষার সিদ্ধান্ত নেয়ায় সব অভিভাবকরাই বেশ গুরুত্ব দিচ্ছেন।

সংযুক্ত থাকুন