মঙ্গলবার, ১১ মে ২০২১
Logo
রূপসায় প্রভাবশালী দখলদারদের কবল থেকে খাল উদ্ধারের দাবি

রূপসায় প্রভাবশালী দখলদারদের কবল থেকে খাল উদ্ধারের দাবি

এলাকাবাসির মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

রূপসা উপজেলার ঘাটভোগ ইউনিয়নের শিয়ালীতে প্রভাবশালী ও দখলদার বাহিনী কর্তৃক অবৈধ ভাবে সরকারী খাল বন্ধ করে সেখানে পাকা ইমারাত করার প্রতিবাদে ফুসে উঠেছে শিয়ালী গ্রামবাসী।

 

দীর্ঘদিন পর হলেও গতকাল সোমবার গ্রামের হাজার হাজার জনতা সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত টানা ২ ঘন্টা ৩ কিলোমিটার মানববন্ধন করে এবং অতিস্বত্তর উক্ত খাল খননের দাবিতে প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।

 

সম্প্রতি সরকারের নদী খননের অংশ হিসেবে রূপসা উপজেলার ৫৪টি খালের মধ্যে ৫৩টি খাল খনন করা হলেও প্রভাবশালী মহল কর্তৃপক্ষকে কোন না কোন ভাবে ম্যানেজ করে একমাত্র শিয়ালী খালটি খননের প্রক্রিয়া থেকে বাদ রাখে বলে সমাবেশে বক্তারা অভিযোগ করেন।

 

গ্রামবাসী নানা জায়গায় ধন্না ধরেও কোন উপায় না পেয়ে অবশেষে শিয়ালী বাজার এলাকায় মানব বন্ধন ও সমাবেশের ডাক দেয়। ইচ্ছাকৃত ভাবে প্রভাবশালী মহল কর্তৃক এই খাল বন্ধের কারনে বর্ষা মৌসুমে সৃষ্টি হয় জলাবদ্ধতা আর শুষ্ক মৌসুমে শুরু হয় পানির অভাব।

 

এ কারনে হাজার হাজার বিঘা ফসলের ক্ষেত, মাছের ঘের, রবি ফসল সহ হাজার হাজার কৃষক মারাত্মক ক্ষতির সম্মূখীন হচ্ছে। আঠারোবেকী নদীর প্রবাহমান ধারা অব্যহত থাকলেও পানি উন্নয়ন বোর্ড কেন শিয়ালী খালটি বাদে বাকি খালগুলো খনন করেছে তা নিয়ে প্রতিবাদ সমাবেশে বক্তারা অভিযোগ করেন। শিয়ালী বাজারে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন ঘাটভোগ ইউপি চেয়ারম্যান সাধন কুমার অধিকারী।

 

বক্তৃতা করেন রূপসা উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শক্তিপদ বসু, অধ্যাপক উত্তম কুমার বিশ্বাস, মৃন্ময় ধর, নিপুল ধর, সনৎ কুমার বালা, দিবাংসু মালাকার মনি, চিন্ময় ধর, সুজিত রায়, নিতাই বালা, পরিমল ধর, সুধাময় মালাকার, শিশির গোলদার, নিতিশ মালাকার, মিরন গোলদার, আকুল চন্দ্র থানী, ছোটবুড়ো ধর, নিহার তরফদার, বিজন মালাকার, অসিম কুমার ধর, গোবিন্দ বৈরাগী, বিনোদিনী পাল, নরেশ গোলদার, অজিত হালদার, মহিত বিশ্বাস, প্রান্ত বিশ্বাস, বাসুদেব মহলী, পিনাক বিশ্বাস প্রমুখ। সমাবেশে বক্তারা অবিলম্বে উক্ত খাল পুনরুদ্ধার না করলে ভবিষ্যতে বড় ধরনের কর্মসূচির অংশ নেবে বলে জানায়।

সংযুক্ত থাকুন