বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১
Logo
শিক্ষা প্রতিষ্ঠানে ৭ মার্চ পালনের নির্দেশ : পতাকা উত্তোলন বাধ্যতামূলক

শিক্ষা প্রতিষ্ঠানে ৭ মার্চ পালনের নির্দেশ : পতাকা উত্তোলন বাধ্যতামূলক

শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি মাথায় রেখে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠানে ‘ঐতিহাসিক ৭ই মার্চ দিবস’ পালনের নির্দেশ দেওয়া হয়েছে। সরকারের কেন্দ্রীয় কর্মসূচিতে দেশের বিশ্ববিদ্যালয়সহ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে দিবসটি পালনের নির্দেশ দেওয়া হয়।


কেন্দ্রীয় কর্মসূচির আলোকে প্রাথমিক শিক্ষা অধিদফতর মঙ্গলবার বিভাগীয় উপ-পরিচালক, সকল জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা/থানা শিক্ষা অফিসারকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেয় প্রাথমিক শিক্ষা অধিদফতর।


এ ছাড়া মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের জন্য এই নির্দেশনা দেওয়া হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট দফতরগুলোকেও দিবসটি পালনের নির্দেশনা দেওয়া হয়েছে। প্রসঙ্গত, ঐতিহাসিক ৭ মার্চে পতাকা উত্তোলনের বাধ্যতামূলক করা হয়েছে।


এই বিষয়ে জাতীয় পতাকা বিধিমালা-১৯৭২ সংশোধন করে গত ১৫ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে গেজেট জারি হয়েছে। এতে ইংরেজিতে ‘ঐতিহাসিক ৭ মার্চ ডে’ হিসেবে যুক্ত করা হয়।


কেন্দ্রীয় কর্মসূচির আলোকে প্রাথমিক বিদ্যালয়ে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। এ ছাড়া ৭ মার্চ উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা করতে হবে। স্থানীয় বীর মুক্তিযোদ্ধাদের আমন্ত্রণ জানাতে হবে।


শিক্ষার্থীদের জন্য ৭ মার্চের ভাষণ মাইকে প্রচার করতে হবে। এ ছাড়া বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা, ছড়াপাঠ, কবিতা আবৃতি, চিত্রাঙ্কন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করতে হবে।


অনুষ্ঠানে স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের আমন্ত্রণ জানাতে হবে। কর্মসূচি অনুযায়ী প্রাথমিক শিক্ষা অধিদফতর, সংশ্লিষ্ট দফতর ও অফিস নির্ধারিত কর্মসূচি পালন করবে।

সংযুক্ত থাকুন