মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১
Logo
শোলার তৈরি শহীদ মিনারে শিশুদের শ্রদ্ধা নিবেদন

শোলার তৈরি শহীদ মিনারে শিশুদের শ্রদ্ধা নিবেদন

রবিবার (২১ ফেব্রুয়ারি) শোলা দিয়ে শহীদ মিনার বানিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে নওয়াপাড়া পৌরসভার রাজঘাট মাইলপোস্ট এলাকার অঙ্কুর কলি কুসুম এর পাঠশালার প্রায় ৫০ জন শিশু শিক্ষার্থী।

পাঠশালার প্রতিষ্ঠাতা সাংবাদিক আলাউদ্দিন খান হীরা জানান, ২০১৭ সালের ২১ ফেব্রুয়ারি শিক্ষাবঞ্চিত হত দরিদ্র পরিবারের পাঁচজন শিশুকে নিয়ে খোলা আকাশের নিচে অঙ্কুর কলি কুসুম নামের পাঠশালার যাত্রা শুরু করা হয়।


বর্তমানে ৫০ জন শিশু শিক্ষার্থী ও তিনজন নারী শিক্ষক রয়েছে। শিক্ষার্থীদের বসয় ৫ থেকে ১০ বছর। পাঠশালায় নতুন করে যুক্ত করা হয়েছে কিশোরী ক্লাব, বইয়ের আসর, কিশোরীদের কম্পিউটার ও মায়েদের হাতের কাজের প্রশিক্ষণসহ বিভিন্ন কার্যক্রম। সম্পূর্ণ বিনা খরচে পাঠদান ও বই দেওয়া হয়। অদ্যবধি কোন সরকারি-বেসরকারী সহযোগিতা পাওয়া যায়নি।


নিজ অর্থায়নে ও এলাকার কিছু যুবকের সহযোগীতায় প্রাথমিক স্তরের শিক্ষাদান কর্মসূচি অব্যাহত আছে। তবে নওয়াপাড়া পৌরসভার বর্তমান মেয়র সুশান্ত কুমার দাস শান্ত সহযোগিতা করেছেন এবং ভবিষ্যতে করবেন বলে আশ্বাস দিয়েছেন।


শোলার শহীদ মিনার বিষয়ে আলাউদ্দিন খান হীরা বলেন, এনজিওর চাকুরী ও সাংবাদিকতার মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠান টিকিয়ে রাখার চেষ্টা করছি। তিন শিক্ষকের বেতন ও পাঠ্যপুস্তক কেনার টাকা জোগাড় করতে হিমশিম খেতে হয়। তারপরও ভাষা শহীদ ও মাতৃভাষা দিবস উদযাপনে শিশুরা আন্তরিক। বিদ্যালয়ে নিজেস্ব শহীদ মিনার তৈরি করা সম্ভব হয়নি।


শিক্ষক ও শিক্ষার্থীরা নিজেদের চেষ্টায় শোলা দিয়ে শহীদ মিনার তৈরি করে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করেছে। শিশু শিক্ষার্থী তানিয়া (৮) জানান, আমাদের তৈরি করা শহীদ মিনারে আমরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করছি। খুব ভালো লেগেছে।

সংযুক্ত থাকুন