বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১
Logo
শ্যামনগরে সরকারী নির্দেশ উপেক্ষিত : চলছে বালু উত্তোলন

শ্যামনগরে সরকারী নির্দেশ উপেক্ষিত : চলছে বালু উত্তোলন

মহামান্য হাইকোর্ট এর ১৬৩৯২/২০১৭ নং রীট পিটিশন আদেশ অমান্য করে ও সরকারি নির্দেশ উপেক্ষা করে উপজেলা প্রশাসনকে ম্যানেজ করে শ্যামনগর উপজেলার আটুলিয়া ইউনিয়নের গাইনের সিলে নামকস্থানে মৎস্যঘের থেকে বোরিং করে অবৈধভাবে বালু উত্তোলন অব্যাহত রয়েছে।

 

এমন অবস্থা অব্যাহত থাকলে পরিবেশ ও জীববৈচিত্র্য হুমকির মুখে পড়বে। গতকাল রবিবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার ১০নং আটুলিয়া ইউনিয়নের গাইনের সিলে নামক স্থানে ৬ হাজার ফুট লম্বা ও ১০ ফুট চৌড়া একটি রাস্তায় পাশের মৎস্য ঘের থেকে বোরিং করে অবৈধভাবে বালু উত্তোলন করে ঐ রাস্তায় দেওয়া হচ্ছে।

 

বালু উত্তোলনের বিষয় হাবিবুর রহমানকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, কিছুদিন পূর্বে বালু উত্তোলন করছিলাম কিন্তু স্থানীয় তহশীলদার বন্ধ করে দেন। কালিগঞ্জ উপজেলার জাহিদ ভাই সমস্ত মহলে যোগাযোগ করলে সংশ্লিষ্ট তহশীলদার গত শুক্রবার আমাকে বালু উত্তোলন করতে বললে ২দিন বালু উত্তোলন করছি।

 

তিনি আরও বলেন, জাহিদ ভাই আমাকে প্রতি ফুট বালিতে ৫ টাকা করে দিচ্ছে। এ বিষয়ে আটুলিয়া ইউনিয়ন ভূমি কর্মকর্তা আশরাফুল ইসলাম এর সাথে কথা হলে তিনি বলেন, ডিসি স্যার উপজেলা নির্বাহী অফিসারকে বললে তিনি এ্যাসিল্যান্ড স্যারকে বলেন, এ্যাসিল্যান্ড স্যার আমাকে বললে আমি বালু উত্তোলন করার নির্দেশ দেই। তবে তিনি কোন কাগজপত্র দেখাতে পারেননি।

 

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল হাই সিদ্দিকী এর সাথে মুঠোফোনে কথা হলে তিনি এ বিষয়ে ইউএনও স্যারের সাথে কথা বলতে বলেন। ইউএনও আ.ন.ম আবুজর গিফারী এর সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, জাহিদ নামে এক ব্যক্তি ডিসি স্যারের নিকট থেকে বালু উত্তোলনের অনুমতি নিয়েছে।

 

লিখিত অনুমতি দিয়েছে কিনা জানতে চাইলে তিনি জাহিদের সাথে কথা বলে জানাবেন বললেও জানাননি। এরপর বারবার ফোন করলেও তিনি ফোনটি রিসিভ করেননি। এ বিষয়ে বালু উত্তোলনকারী জাহিদের সাথে কথা হলে তিনি বলেন, ডিসি স্যারের নিকট থেকে বালু উত্তোলনের অনুমতি নিয়েছি।

 

তবে কোন অনুমতি পত্র দেখাতে পারেননি। জেলা প্রশাসকের পিতার মৃত্যুর কারনে তিনি ছুটিতে থাকায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাহমুদুর রহমান এর সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, বোরিং করে বালু উত্তোলনের কোন অনুমতি দেওয়া হয়নি। বিষয়টি সরেজমিনে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়েছে শ্যামনগরের সুধীমহল।

সংযুক্ত থাকুন