মঙ্গলবার, ১১ মে ২০২১
Logo
১৪ ফেব্রুয়ারীকে সুন্দরবন দিবস ঘোষণার দাবী ও বন রক্ষার শপথ

১৪ ফেব্রুয়ারীকে সুন্দরবন দিবস ঘোষণার দাবী ও বন রক্ষার শপথ

খুলনা-বাগেরহাটসহ দক্ষিণাঞ্চলে সুন্দরবন দিবস পালিত

রাষ্ট্রীয়ভাবে ১৪ ফেব্রুয়ারীকে সুন্দরবন দিবস ঘোষণার দাবী ও বন রক্ষার শপথের মধ্য দিয়ে নানা কর্মসূচীতে খুলনা, বাগেরহাট ও মোংলাসহ দক্ষিণাঞ্চলের বেশ কিছু এলাকায় উদযাপিত হয়েছে ‘সুন্দরবন দিবস’২০২১।

 

সুন্দরবন দিবস উপলক্ষে মোংলা উপজেলা প্রশাসন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন, ওয়াটারকিপার্স বাংলাদেশ, বাদাবন সংঘ, সুন্দরবন জাদুঘর ও পশুর রিভার ওয়াটার কিপার’র আয়োজনে রবিবার সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর থেকে বের হওয়া র‌্যালী পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

 

পরে উপজেলা পরিষদ চত্বরে উপস্থিত বন নির্ভরশীলদেরকে বনের ক্ষতি না করার জন্য শপথ বাক্য পাঠ করান উপজেলা নির্বাহী অফিসার কমলেশ মজুমদার। এ সময় বননির্ভরশীল নারী-পুরুষেরাও বনের ক্ষতি না করে বরং তা সুরক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ হন। পরে সুন্দরবনের বাঘ-হরিণ নিধন ও সুন্দরবনের নদী খালে বিষ দিয়ে মাছ ধরা এবং বনের অগ্নিকান্ড বন্ধসহ সুন্দরবন সুরক্ষার দাবীতে পৌর শহরের চৌধুরীর মোড়ে মানববন্ধন কর্মসূচী পালন করেন তারা।

 

এতে সমাজের বিভিন্ন শ্রেণী পেশার বিপুল সংখ্যক লোকজন অংশগ্রহণ করেন। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাপা’র বাগেরহাট জেলা সমন্বয়কারী নুর আলম শেখ ও বাদাবন সংঘের নির্বাহী পরিচালক লিপি রহমান। বক্তারা ভালবাসা দিবসে সুন্দরবনকেই ভালবাসার জন্য সকলের প্রতি আহবাণ জানান। তারা বলেন, যে কোন প্রাকৃতিক দুর্যোগে সুন্দরবনই উপকূলের মানুষকে জানমালের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করে থাকেন। তাই সুন্দরবনকেও আমাদের সকলেরই মিলেমিশে রক্ষা করা প্রয়োজন ও দায়িত্ব।

 

রোববার সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর হতে সুন্দরবন সুরক্ষায় র‌্যালি বের হয়ে চৌধুরী মোড়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এছাড়া বিকেল ৪টায় মোংলার পৌর কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সুন্দরবনের প্রাণ-প্রকৃতি বিষয়ক শিশু চিত্রাঙ্কন প্রতিযোগীতা এবং ‘বিশ্ব ঐতিহ্য সুন্দরবন’ শীর্ষক রচনা প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে।

সংযুক্ত থাকুন